সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

ফোনের ব্যাটারি নষ্ট হয়ে যেতে পারে এই সকল app ব্যাবহারে! জানুন বিস্তারিত

সৌভিক বেজ

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২২, ১১:৪৯ পিএম | আপডেট: অক্টোবর ২৯, ২০২২, ০৫:৪৯ এএম

ফোনের ব্যাটারি নষ্ট হয়ে যেতে পারে এই সকল app ব্যাবহারে! জানুন বিস্তারিত
ফোনের ব্যাটারি নষ্ট হয়ে যেতে পারে এই সকল app ব্যাবহারে! জানুন বিস্তারিত

বহু app প্লে স্টোর থেকে রিমুভ করে দেওয়া হয়েছে। এই সব অ্যাপ মোবাইলের ব্যাটারির পক্ষে খুবই ক্ষতিকারক। এ ধরনের অ্যাপ ব্যবহারের ফলে মোবাইলের ব্যাটারির ক্ষতি হচ্ছে। এই সব অ্যাপ বেশি পরিমাণে মোবাইল ডেটাও নষ্ট করেছে। McAfee-এর রিপোর্ট অনুযায়ী গুগল প্লে-স্টোরে একটি নতুন Clicker নামের ম্যালওয়্যার দেখা গিয়েছে। গুগল প্লে-স্টোরে এমন প্রায় ১৬ টি অ্যাপ দেখা গিয়েছে। যার মধ্যে রয়েছে এই ক্ষতিকারক ম্যালওয়্যার রয়েছে।

McAfee জানিয়েছে যে, এই সকল অ্যাপ্লিকেশন খোলার পর সে গুলি ডাউনলোড হয় রিমোট কনফিগারেশনের মাধ্যমে। এর ফলে তারা এইচটিটিপি রিকোয়েস্ট পাঠায়। সেই কনফিগারেশন ডাউনলোড করার পর, সেটি ফায়ারবেস ক্লাউড মেসেজিং সিস্টেমে রেজিস্টার হয়ে যায়। এরপর সেখান থেকে গ্রাহকদের কাছে পুশ মেসেজ পাঠানো হয়। এর মাধ্যমে গ্রাহকদের বিভিন্ন ধরনের ক্ষতি করার চেষ্টা করা হচ্ছে। বলেও জানা গেছে।

গুগল ইতিমধ্যেই তাদের গুগল প্লে স্টোর থেকে সেই সকল অ্যান্ড্রয়েড অ্যাপ রিমুভ করে দিয়েছে। ব্যবহারকারীদের সুরক্ষার জন্যই এগুলি সরান হয়েছে। বিভিন্ন ধরনের ম্যালিসিয়াস কোড লক্ষ্য করা গিয়েছে বেশ কয়েকটি ইউটিলিটি অ্যাপে। 

এর মধ্যে রয়েছে Flashlight (Torch), QR Readers, Camera, Unit Converters এবং Task Managers। এই অ্যাপগুলি ব্যবহারকারীর অজান্তেই তাঁদের ফোনের বহু ক্ষতি করে চলেছে। এগুলি মোবাইলের ব্যাটারি নষ্ট করে, অতিরিক্ত মোবাইল ডেটাও খরচ হয়।